জমি রেজিস্ট্রি করার নতুন নিয়ম ২০২৪।জমি ও অন্যান্য সম্পত্তি দলিল ও রেজিষ্ট্রেশনের নিয়ম

 

জমি ও অন্যান্য সম্পত্তি হস্তান্তরের দলিল ও রেজিষ্ট্রেশনের নিয়ম

ভূমি ও অন্যান্য সম্পত্তি রেজিষ্ট্রেশন বিষয়ক বিভিন্ন তথ্য দলিলের ছক বা ফরমেট:



  • জমি রেজিস্ট্রি করার নতুন নিয়ম ২০২৪।জমি ও অন্যান্য সম্পত্তি দলিল ও রেজিষ্ট্রেশনের নিয়ম

    জমি রেজিস্টি্র করার নতুন নিয়ম


    ভূমি হস্তন্তরের দলিল স্ট্যাম্পের উপর সরকার কর্তৃক প্রকাশিত নির্দিষ্ট ফরমেট বা ছক অনুযায়ী তৈরি করতে হয়। এই ছকে কেত্রা-বিক্রেতার ছবি সংযোজনের নতুন বিধকন রাখা হয়েছে।

    তামাদি হওয়ার সময় সীমা:

    তামাদি হওয়ার সময় সীমা তিন বছর খেকে এক বছর করা হয়েছে।দলিল তৈরী হওয়ার তিন মাসের মধ্যে তা রেজিস্ট্রেশন করতে হয়।

    দলিল রেজিষ্ট্রেশনের সময়: দলিল রেজিস্ট্রেশন সময় তিন মাসের মধ্যে রেজিস্ট্রেশন করতে হয়।

    মৌখিক দান বা হেবা দলিল রেজিস্ট্রেশন: মুসলিম পারিবারিক ধর্মীয় আইন অনুযায়ী স্থাবর সম্পত্তি মৌখিক দান বা হেবা দলিলম এখন রেজিস্ট্রেশন করতে হবে। এই দলিল হবে ঘোষণামূলক। এর জন্য ফি হবে মাত্র 100/-=(একশত) টাকা

    হেবা বা দান কে কাকে করতে পারে:- হেবার ক্ষেত্রে শুধু রক্ত সম্পর্কিত আত্নীয় তথা স্বামী ও স্ত্রীর মধ্যে, পিতা -মাতা ও সন্তানের মধ্যে, ভাই-ভাই, বোন-বোন, অথবা ভাই-বোন, দাদা-দাদী, নানা-নানী থেকে নাতি-নাতনী ও নাতি-নাতনী সম্পর্কের মধ্য হেবা দলিল রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এই নাম মাত্র 100 (একশত) টাকা ফি’তে রেজিস্ট্রেশনের সুযোগ পাওয়া যাবে।

    উত্তরাধিকার সুত্রে পাওয়া সম্পত্তির রেজিস্ট্রেশন: উত্তরাধিকার সুত্রে পাওয়া সম্পত্তি রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। তবে এক্ষেত্রে ওয়ারিশগণের মধ্যে সম্পত্তি বন্টন না হওয়া পর্যন্ত রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই।

    সম্পত্তি বন্ধকের ক্ষেত্রে রেজিস্ট্রেশন: সম্পত্তি বন্ধকের ক্ষেত্রেও রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে। এক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি 200/- (দুইশত) টাকা থেকে 5000/- (পাঁচ হাজার) টাকা। আগে যা ছিল 500/- (পাঁচশত) টাকা থেকে 50,000/- (পঞ্চাশ হাজার) টাকা। এরে ফলে বন্ধকি সম্পত্তি কেহ অন্যত্র বিক্রয় করে প্রতারণা বা জালিয়াতির আর কোন সুযোগ পাবে না।

    আদালতের মাধ্যমে প্রাপ্ত অগ্রক্রয় সম্পত্তির রেজিস্ট্রেশন: আদালতের মাধ্যমে প্রপ্ত ক্রয় রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে।

    বায়না চুক্তির রেজিস্ট্রেশন ও ফি:

    এখন থেকে বায়না চুক্তি রেজিস্ট্রেশন করতে হবে। সম্পত্তি বিক্রয়ের জন্য বায়নার ক্ষেত্রে 5 (পাঁচ) লক্ষ টাকা পর্যন্ত সম্পত্তির ক্ষেত্র্রে 1,000/- (এক হাজার) টাকা। 50 লক্ষ টাকার অধিক মূল্য সম্পত্তির জন্য 2,000/- (দুই হাজার) টাকা রেজিস্ট্রেশন ফি দিতে হবে। বায়না নামা রেজিস্ট্রেশন করা ছাড়া চুক্তি বলবৎ করতে আইনগত কোন পাওয়া যাবে না। আবার বায়নার অবশিষ্ট টাকা জমা না করা হলে কোন মামলা মোকদ্দমা করা যাবে না। সম্পত্তি বিক্রয়ের বায়নামা চুক্তির 30 দিনের মধ্যে রেজিস্ট্রেশন করতি হবে। 1লা জুলাই 2005 থেকে এ আইন কার্যকর হওয়ার আগে যেসব বায়না হয়েছে কিন্তু এখন রেজিস্ট্রেশন হয় নাই সেগুলো 1 জানুয়ারি 2006 এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। আবার বায়নানামা রেজিস্ট্রেশন না করা এসব চুক্তি কার্যকর বা বাতিল হলে রেজিস্ট্রেশনের জন্য নির্দিষ্ট মেয়াদেস পর 6 মাসের মধ্যে মামলা করতে হবে। সম্পত্তি হস্তান্তরের দলিল 3 মাসের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। ভবিষ্যতে মামলা মোকদ্দমা থেকে পরিবারগুলোকে রক্ষা করতে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির বন্টন দলিল রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে। পূর্ব পুরুষদের আপসে সম্পত্তি বন্টনের দলিল রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার ফলে ওয়ারিশদের ভোগান্তি অনেকাংশে হ্রাস পাবে। মাত্র 20/- টাকা মূল্যের স্ট্যাম্পে দলিল করে তা রেজিস্ট্রেশন করা যাবে। এবং সর্বোচ্ছ অংশ প্রাপ্ত অংশীদারের সম্পত্তির হিসাব থেকে বাদ দিয়ে অপেক্ষাকৃত কম অংশীদারদের ভাগে পাওয়া সম্পত্তির মূ্ল্য মানের শতকরা আড়াই ভগহ টাকা সব অংশীদারের কাছ থেকে রেজিস্ট্রেশন ফি বাবদ নেওয়া হবে।

    দলিল রেজিস্ট্রেশন ফি
    দলিল রেজিস্ট্রি খরচ

    দলিল রেজিস্ট্রি খরচ


    1. রেজিস্ট্রি ফি: 5,00,000/- (পাঁচ লক্ষ) টাকা এর 1% এক পারসেন্ট=5000/- (পাঁচ হাজার) টাকা।

    2. স্ট্যাম্প শুক্ল ফি:5,00,000/- (পাঁচ লক্ষ) টাকা এর 1.5%=7500/- টাকা।

    3. উৎস কর ফি:  5,00,000/- টাকা এর 1%=5000/- (পাঁচ হাজার) টাকা।

    4. স্থানীয় সরকার ফি: 5,00,000/- টাকা এর 3%=15000/- (পাঁচ হাজার) টাকা।

    5. অন্যান্য ফি 

    6. হলফনামা ফি- 300/- (তিনশত) টাকা। 

    7. ই-ফি- 100/- টাকা।

    8. এন.ফি- প্রতি পৃষ্ঠায় বাংলা 300 শব্দ বা তাহার অংশ বিষেশ 16 টাকা। প্রতি পৃষ্ঠায় ইয়রেজি 300 শব্দ বা তাহার অংশ বিষেশ 24 টাকা।

    9. এন. এন ফি নকল নবীশগনের পানিশমিক- প্রতি পৃষ্ঠায় বাংলা 300 শব্দ বা তাহার অংশ বিষেশ এর জন্য 24 টাকা। প্রতি ইংরেজি 300 শব্দ বা তাহার অংশ বিষেশ 36 টাকা।

    10. নোটিশ ফি- সম্পত্তি হস্তান্তরের নোটিশ আবেদন পত্রের জন্য কোর্ট ফি দিতে হবে 10/- টাকাখ

    11. বি:দ্র:- এন ফি এবং ই- ফি রেজিস্ট্রিশন ফি এর এর সাথে পে অর্ডারের মাধ্যমে  (সাত সংখ্যার) কোড ব্যবহার করে স্থানীয় সোনালী ব্যাংকে জমা প্রদান করে এবং এন. এন ফি রেজিস্ট্রি অফিসে নগদে জমা প্রদান করতে হইবে।


    জমি রেজিস্ট্রি করার কত দিন পর দলিল পাওয়া যায়
    বায়নামা দলিল রেজিস্ট্রি খরচ

    বায়নামা দলিল রেজিস্ট্রি খরচ


    জমি রেজিস্ট্রি করার একদিন পর নকল বা অনুলিপির জন্য আবেদন করতে পারেন এবং নিতে পারেন। জেলা রেজিস্ট্রার শুনানি গ্রহনের পার দলিলটি রেজিস্ট্রেশনের আদেশ দিলে 30 (ত্রিশ) দিনের মধ্যে সাব-রেজিস্ট্ররের নিকট দলিলটি দাখিল করতে হবে। জমির বায়নামা সম্পাদনের তারিখ থেকে এক  মাসের রেজিস্টি্র করতে হবে। আর শর্ত অনুযায়ী বায়নার চুক্তি অনুযায়ী রেজিস্ট্রি করার সব পদ্ধতি মেনে সাব-কবলা দলিলটি সম্পাদিত হলে সম্পাদনের পর থেকে তিন মসের মধ্যে সাব-কবলা দলিলটি রেজিস্ট্রি করতে হবে। আইন অনুযায়ী তিন মাসের পর হয়ে গেলে রেজিস্ট্রি করা যাবে না।দলিল রেজিস্ট্রেশনের 90 দিনের মধ্যে দলিল পাওয়ার বিদান থাকলেও কোন কোন ক্ষেত্রে 2 (দুই) বছর লেগে যাই।তবে গাজীপুরের সাব রেজিাস্ট্র অফিসে 15 দিন পরে মূল দলিল পাওয়াযাই।

  • আরো পড়ুন

  • বাটোয়ারা আইন ও আলোচনা। Partition বন্টননামা দলিল আইন

  • ১ শতক জমির পরিমাপ। জমির হিসাব বের করার নিয়ম






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post