প্রিয়েমশন মামলা করার নিয়ম?

 

জমির অগ্র-ক্রয়াধিকার ক্রয় আইন (Pre-Emtion)

কৃষি ভূমি Pre-Emtion ( অগ্রক্রয়াধিকার) আইন: প্রি-এমশন শব্দের অর্থ হলো অন্যদের চেয়ে একজনের অধিকার ভিত্তিতে ক্রয় করার অধিকার । প্রি অর্থ আগে এবং এমশন অর্থ ক্রয়।

 মুসলিম প্রি-এমশনকে সাফা বলে। সুতরাং প্রিএমশন শব্দের শাব্দিক অর্থ অগ্রাধিকার। প্রি-এমশনের সংজ্ঞা: কোর ক্রেতা যে মূল্যে বিক্রীত ভূমি কয় করেছেন সেই একই মূল্যে অন্য কোন ব্যক্তির উক্ত ক্রয় করার অগ্রাধিকারকে প্রি-িএমশন বলে। 

জমির টাকা দাখিলেক নিয়ম


প্রি-এমশনে অধিকার পাবার যোগ্যতা: ৯৬ ধারার (১) উপধারা অনুযায়ী, কোন রায়তের হোল্ডিং (খতিয়ান)-এর কোন খন্ড বা অংশ হস্তান্তরিত হলে উক্ত হোল্ডিং-এর এক বা একাধিক সহ অংশীদার টেন্যাগন্টগণ অথবা অপরাপর কোন স-অংশীদার অথবা সহ-অংশীদার গণের মধ্যে কেহ দরখাস্তকারী না থাকলে উক্ত হোল্ডিং (খতিয়ান)-এ লাগ ভূমির মালিক বা মালিকগণ প্রি-এমশনের অধিকার পাবার যোগ্য। 


প্রি-এমশনের জন্য আদালতে আবেদনের সময় সীমা:

বিক্রীত হোল্ডিং এর সহ-অংশীদার বা সহ-অংশীদারগণের উপর রোজষ্ট্রি অফিস হতে স্টেট একুইজিশন এন্ড টেন্যান্সী এ্যাক্ট-এর ৮৯ ধারা মোতাবেক সোটিশ জারী হওয়ার ২  মাসের মধ্যে উক্ত নোটিশ জারী না হয়ে থাকলে হস্তান্তরের বিষয় অবগত হওয়ার সময় ২ মাসের উক্ত সহ অংশীদার বা সহ-অংশীদারগণের নিকট উক্ত বিক্রীত হোল্ডিং হস্তান্তরের জন্য আদালতে আবেদন করতে পারেন।কিস্তু  এ লাগ ভূমির মালিকদের ক্ষেতে বিক্রীত ভূমি হস্তান্তরের বিষয় অবগত হওয়ার ২ মাসের মধ্যে আদালতে আবেদন করতে পারেন।

শর্ত হলো যে, কোন সহ অংশীদার টেন্যন্টের (মালিক) অথবা সহ্তান্তরিত ভূমির লাগ ভূমির দখলকার টেন্যান্টের (মালিক) এই ধারা শূলে ক্রয় করার অধিকার থাকবেনর যদি না তিনি এমন ব্যক্তি হন যার নিকট হোল্ডিং বা ইহার খন্ড বা অংশ অবস্থাভেদে যেরূপ হবে ৯০ ধারা মোতাবেক হস্তান্তর করা যেতে পারে।

অগ্রক্রয় আইন



যাদের পক্ষ করতে হবে:

৯৬ ধারার (২) উপধারায় বলা হয়েছ, যদি বিক্রীত হোল্ডিং এর সহ অংশীদার বা সহ অংদারগণ প্রি-এমশনের  জন্য ৯৬ ধারার (১) উপধারা মোতাবেক আদালতে দরখাস্ত করেন তবে হস্তান্তর গ্রহীতাসহ অবশিষ্ট সকল সহ অংশীদার মালিকগণকে পক্ষ করতে হবে। যদি লাগ ভূমির মালিক বা মালিকগণ দরখাস্ত করেন, তবে বিক্রীত ভূমির অবশিষ্ট সকল অংশীদার মালিকগণকে এবং ভূমির সকল মালিকগণকে পক্ষ হতে হবে।

আদালতে ভূমির মূল্য জমা প্রদান প্রসঙ্গে:

৯৬ ধারার (৩) উপধারা মোতাবেক, আবেদন খানা ডিসমিস হয়ে যাবে যদি আবেদনকারী বা আবেদনকারীগন ইহা দাখিলের সময় আদালতে জমা প্রদান না করেন।

জমির পেনশন মামলা



অন্যান্য যোগ্য প্রার্থীদের প্রি-এমশনের আবেদনের সামীল হওয়ার সময় সীমা:

৯৬ ধারার (৪) উপধারায় বলা হয়েছে, (১) উপধারা মতে দরখাস্ত করা হলে হস্তান্তর গ্রহীতার মধ্যে যদি কেউ থাকেন তাকে সহ হস্তান্তরিত হোল্ডিং এর অবশিষ্ট সহ-অংশীদার এবচং লা্গ ভূমির মালিকগণ (১) উপধারায় উল্লেখিত সময় সীমার মধ্যে অথবা (৩) উপধারায় অনুচ্ছেদ অনুযায়ী নোটিশ জারীর তারিখ হতে ২ মাসের মধ্যে, যা আগে হবে, উপরোক্ত (১) উপধারা অনুসারে দরখাস্ত যোগদানের  জন্য আবেদন করতে পারেন। তারা যদি (১) উপধারা বা এই উপধারা মতে আবেদন না করেন তাহলে তাদের এই ধারায় অর্থাৎ প্রি-এমশনের অধিকার প্রয়োগ করে উক্ত ভূমি ক্রয় করার আর কোন অধিকার তাদের থাকবে না ।

আরো পড়ুন:


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post