জাল নোট সনাক্তকরণ! জাল টাকা চেনার অ্যাপ

 উচ্চ মূল্যমান ব্যাংক নোটের প্রধান নিরাপত্তা বৈমিষ্ট্য

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি সম্বলিত ১০০, ২০০,৫০০,১০০০টাকা মূল্যমানের নোট লেনদেন নিম্নবর্ণিত নিরাপত্তা বৈশিষ্ট্য খেয়াল করলে আমরা সহজেই আসল নোট চিনতে পারব।





৫০০ টাকার আসল নোট চিনার উপায়


নিরাপত্তা সুতা: ৫০০ টাকার মূল্যমান নোটে বাম পাশে ৪ মি.মি চওড়া চুলের বেণী সদৃশ নিরাপত্তা সুতা রয়েছে যার একটি অংশ লাল হতে সবুজ রংয়ের পরিবর্তিত হয় এবং অপর অংশে নোটের মূল্যমান ৫০০ টাকা মুদ্রিত রয়েছে।

 লুকানো ছাপ: ৫০০ টাকা মূল্যমান নোটের সামনের দিকের নিচে মাঝ বরাবর নোটের মূল্যমান ৫০০ টাকা মূল্যমান নোটে FIVE  HUNDTED  TAKA লুকায়িত অবস্থায় মুদ্রিত আছে, যা নোটটি অনুভূমিকভাবে ধরলে দেখা যাবে।

অতি সূক্ষ্ণ আকারের লেখা: ৫০০ টাকা মূল্যমান নোটের পেছনের দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ আকারে BANGLA DESH BANK এবং ৫০০ টাকা মূল্যমান নোটের পেছনে দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ  আকারে ৫০০ টাকা মুদ্রিত রয়েছে যা আতশী কাচ অথবা উন্নতমানের  স্মাট মোবাইল ফোনর ক্যামেরা প্রয়োজন মত জুম করে কিংবা ফ্ল্যাস লাইট  অথবা এপস এর সাহায্যে দেখা যায়।





১০০০ টাকার আসল নোট চিনার উপায়


নিরাপত্তা সুতা: ১০০০ টাকার মূল্যমান নোটে বাম পাশে ৪ মি.মি চওড়া চুলের বেণী সদৃশ নিরাপত্তা সুতা রয়েছে যার একটি অংশ লাল হতে সবুজ রংয়ের পরিবর্তিত হয় এবং অপর অংশে নোটের মূল্যমান ১০০০ টাকা মুদ্রিত রয়েছে।

 লুকানো ছাপ: ১০০০ টাকা মূল্যমান নোটের সামনের দিকের নিচে মাঝ বরাবর নোটের মূল্যমান ১০০০ টাকা মূল্যমান নোটে ONE THUSEN  TAKA লুকায়িত অবস্থায় মুদ্রিত আছে, যা নোটটি অনুভূমিকভাবে ধরলে দেখা যাবে।

অতি সূক্ষ্ণ আকারের লেখা: ১০০০ টাকা মূল্যমান নোটের পেছনের দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ আকারে BANGLA DESH BANK এবং ১০০০ টাকা মূল্যমান নোটের পেছনে দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ  আকারে ১০০০ টাকা মুদ্রিত রয়েছে যা আতশী কাচ অথবা উন্নতমানের  স্মাট মোবাইল ফোনর ক্যামেরা প্রয়োজন মত জুম করে কিংবা ফ্ল্যাস লাইট  অথবা এপস এর সাহায্যে দেখা যায়।




২০০ টাকার আসল নোট চিনার উপায়


নিরাপত্তা সুতা: ২০০ টাকার মূল্যমান নোটে বাম পাশে ৪ মি.মি চওড়া চুলের বেণী সদৃশ নিরাপত্তা সুতা রয়েছে যার একটি অংশ লাল হতে সবুজ রংয়ের পরিবর্তিত হয় এবং অপর অংশে নোটের মূল্যমান ২০০ টাকা মুদ্রিত রয়েছে।

 লুকানো ছাপ: ২০০ টাকা মূল্যমান নোটের সামনের দিকের নিচে মাঝ বরাবর নোটের মূল্যমান ২০০ টাকা মূল্যমান নোটে TWO  HUNDTED  TAKA লুকায়িত অবস্থায় মুদ্রিত আছে, যা নোটটি অনুভূমিকভাবে ধরলে দেখা যাবে।

অতি সূক্ষ্ণ আকারের লেখা: ২০০ টাকা মূল্যমান নোটের পেছনের দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ আকারে BANGLA DESH BANK এবং ২০০ টাকা মূল্যমান নোটের পেছনে দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ  আকারে ২০০ টাকা মুদ্রিত রয়েছে যা আতশী কাচ অথবা উন্নতমানের  স্মাট মোবাইল ফোনর ক্যামেরা প্রয়োজন মত জুম করে কিংবা ফ্ল্যাস লাইট  অথবা এপস এর সাহায্যে দেখা যায়।


১০০ টাকার আসল নোট চিনার উপায়


নিরাপত্তা সুতা: ১০০ টাকার মূল্যমান নোটে বাম পাশে ৪ মি.মি চওড়া চুলের বেণী সদৃশ নিরাপত্তা সুতা রয়েছে যার একটি অংশ লাল হতে সবুজ রংয়ের পরিবর্তিত হয় এবং অপর অংশে নোটের মূল্যমান ১০০ টাকা মুদ্রিত রয়েছে।

 লুকানো ছাপ: ১০০ টাকা মূল্যমান নোটের সামনের দিকের নিচে মাঝ বরাবর নোটের মূল্যমান ১০০ টাকা মূল্যমান নোটে ONE  HUNDTED  TAKA লুকায়িত অবস্থায় মুদ্রিত আছে, যা নোটটি অনুভূমিকভাবে ধরলে দেখা যাবে।

অতি সূক্ষ্ণ আকারের লেখা: ১০০ টাকা মূল্যমান নোটের পেছনের দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ আকারে BANGLA DESH BANK এবং ১০০ টাকা মূল্যমান নোটের পেছনে দিকের চিহ্নিত অংশে অতি সূক্ষ্ণ  আকারে ১০০ টাকা মুদ্রিত রয়েছে যা আতশী কাচ অথবা উন্নতমানের  স্মাট মোবাইল ফোনর ক্যামেরা প্রয়োজন মত জুম করে কিংবা ফ্ল্যাস লাইট  অথবা এপস এর সাহায্যে দেখা যায়।



১০০০ টাকা নোটের রং পরিবর্তনশীল কালি


১০০০ টাকা মূল্যমান নোট এদিক-ওদিক  করলে রং পরিবর্তনশীল কালিতে মুদ্রিত অংশ সোনালী হতে সবুজ এবং পেছনের দিকে হালকা নীল রংয়ের BANGLA DESH BANK লেখাটিও নোট এদিক-ওদিক করলে দেখা যাবে।


১০০ টাকা নোটের রং পরিবর্তনশীল কালি


১০০ টাকা মূল্যমান নোট এদিক-ওদিক  করলে রং পরিবর্তনশীল কালিতে মুদ্রিত অংশ সোনালী হতে সবুজ এবং পেছনের দিকে হালকা নীল রংয়ের BANGLA DESH BANK লেখাটিও নোট এদিক-ওদিক করলে দেখা যাবে। 


৫০০ টাকা নোটের রং পরিবর্তনশীল কালি


৫০০ টাকা মূল্যমান নোট এদিক-ওদিক  করলে রং পরিবর্তনশীল কালিতে মুদ্রিত অংশ মেজেন্টা হতে সবুজ এবং পেছনের দিকে হালকা নীল রংয়ের BANGLA DESH BANK লেখাটিও নোট এদিক-ওদিক করলে দেখা যাবে।


১০০০ টাকা মূল্যমানের প্রত্যেক প্রকার নোটের সামনের ও পেছনের দিকের ডিজাইন, মাঝখানের লেখা, ইংরেজী ও বাংলা সংখ্যায় লেখা নোটের মূল্যমান, ৭টি সমান্তরাল হেলানো সরল রেখা  (তবে ২০০ টাকা মূল্যমান ৮টি সরলরেখা)



১০০ টাকা মূল্যমানের প্রত্যেক প্রকার নোটের সামনের ও পেছনের দিকের ডিজাইন, মাঝখানের লেখা, ইংরেজী ও বাংলা সংখ্যায় লেখা নোটের মূল্যমান, ৭টি সমান্তরাল হেলানো সরলরেখা।


৫০০ টাকা মূল্যমানের প্রত্যেক প্রকার নোটের সামনের ও পেছনের দিকের ডিজাইন, মাঝখানের লেখা, ইংরেজী ও বাংলা সংখ্যায় লেখা নোটের মূল্যমান, ৭টি সমান্তরাল হেলানো সরল রেখা।


১০০০ টাকা মূল্যমানের প্রত্যেক প্রকার নোটের সামনের ও পেছনের দিকের ডিজাইন, মাঝখানের লেখা, ইংরেজী ও বাংলা সংখ্যায় লেখা নোটের মূল্যমান, ২০০ টাকা মূল্যমান ৮টি সমান্তরিক সরলরেখা)


মোবাইল ‍দিয়ে জাল নোট চিনার উপায়


ইউ ভি লাইটযুক্ত জাল নোট সনাক্তকারী মেশিন ও মোবাইল ফোন এবং আতশী কাচ দ্ধারা পরীক্ষা করা যায়।

নোট জালকারী চক্রের প্রতারণা  থেকে নিজেকে রক্ষা করুন এবং এসকল নোট জালকারীকে ধরিয়ে দিন। আসল নোটের বিভিন্ন নিরাপত্তা বৈশিষ্ট্যে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হলো। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post