নামজারি আবেদন করা/নামজারি জমাখারিজ একত্রিকরণ আবেদন ফরম


  • নামজারি জমাভাগ একত্রিকরণ ও পৃথকীকরণ মামলার আবেদন ভুমি মন্ত্রণালয়ের ওয়বসাইটে গিয়ে অনলাইনে আবেদন পূরণ করে দাখিল করতে হবে।

  • আবেদনের সাথে দাখিল করতে হবে 

  • এন আই ডি ও সচল মোবাইল নং

  • ক্রয়ের ক্ষেত্রে দলিল/হেবার ক্ষেত্রে হেবা দলিল/আমমোক্তারনামা দলিল উত্তরাধিকারের ক্ষেত্রে ওয়ারীশ সনদ

  •  আদালতের রায়-ডিক্রীর ক্ষেত্রে রায়-ডিক্রীর সহিমুহরী নকলের কপি ও আপীল না হওয়ার সংবাদ

  • বি এস নামজারি খতিয়ানের কপি।


আবেদন দাখিলের পর সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক মামলা নং প্রদান করে ভূমি সহকারী কর্মকর্তা মালিকানা যাচাই বাছাই করে প্রস্তাব/প্রতিবেদন প্রেরণ করবেন পুনরাই সহকারী কমিশনার (ভূমি) অফিসে।


নামজারি করতে কত দিন সময় লাগে




সাকারী আইন অনুযায়ী সাধারণভাবে ২৮ দিন। এবং শিল্প প্রতিষ্ঠানের ক্ষেত্রে ০৭ দিন। তবে প্রবাসীর ক্ষেত্রে ০৯ দিন এবং মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ১০ দিন সময় নির্ধারণ করেছেন সরকার।

বিএস খতিয়ান অনুসন্ধান! অনলাইন খতিয়ান যাচাই?


নামজারি করতে ২ থেকে ৪ মাস সময় লাগতে পারে তবে এর কম বেশি সময়ও লাগতে পারে।

আপনারা সবাই জানেন বর্তমানে ভুমি অফিসে দুর্নিতির কারণে সরকারী আইন ও নিয়ম অনুযায়ী নামজারি জমাখরিজ আবেদন করা যায় কিন্তু নামজারি জমাভাগ একত্রিতকরণ করে খতিয়ান পেতে অনক সময় লাগে।


নামজারি করতে কত টাকা লাগে




নামজারি করতে কত টাকা লাগে এ বিষয়ে আমরা অবগত নয়।নামজারি বা ই নামজারি/ মিউটেশন/  সকলেই জানিনা নামজারি জমাখারিজ একত্রিকরণ করতে সরকার নির্ধারিত ফি সর্বমোট ১১৭০ টাকা।

তবে ৫০ টাকা নোটিশ জারির জন্য ও কোর্ট ফি বাবদ ২০ টাকা এবং ডি সি আর ফি ১০৫০ টাকা যা ১১৭০ টাকা সারকার নির্ধারণকৃত ফি।

তবে বর্তমানে ১১৭০ টাকা দিয়ে নামজারি বা ই নামজারি জমাভাগ একত্রিতকরণ সম্ভব না কারণ আমাদের দেশে দুর্নিতির মাত্রা অনক বেশি।বর্তমান প্রেক্ষাপটে নামজারি বা নামজারি জমাভাগ একত্রিতকরণ করতে ২০০০০-২৫০০০টাকা লাগবে। ভুমি অফিসের পিয়ন থেকে শুরু করে কম বেশি সবাইকে অতিরিক্ত টাকা দিতে হয়।


নামজারি খতিয়ান ডাউনলোড করার নিয়ম


অনলাইন খতিয়ান বা ই নামজারি খতিয়ান যাচাই করার জন্য আপনাকে ভূমি মন্ত্রনালয়ের  সরকারী ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।এই ওয়েব সাইটটি নিয়ন্ত্রন করে ভূমি ভূমি মন্ত্রনালয়। সারা বাংলাদেশের জন্য একই ওয়েব সাইট।এই ওয়েব সাইট থেকে আপনার অনলাইন খতিয়ান বা ই নামজারি খতিয়া যাচাই/চেক ও আপনার মোবাইলে সেভ করতে পারবেন।


ধাপ-১: ওয়েব সাইটে প্রবেশ করে মালিকের নাম দিয়ে নামজারী খতিয়ান যাচাই করতে    পারবেন।

 ধাপ-২: নামজারি খতিয়ানের মালিকের স্বামী/পিতার নাম লাগবে।

 ধাপ-৩: নামজারি খতিয়ানের নাম্বার প্রয়োজন হবে।

 ধাপ-৪: খতিয়ানের দাগ নং ।

 ধাপ-৫: সাবেক দাগ ও খতিয়ান নং লাগবে।

নামজারি খতিয়ান যাচাই ও নামজারি খতিয়ান চেক করতে হলে উপরোক্ত যে কোন একটি তথ্য্ প্রয়োজন হবে অথবা উরের সকল তথ্য দিয়ে আপনার নামজার খতিয়ান যাচাই করতে পারবেন।

ই নামজারি/অনলাইন খতিয়ান চেক করার নিয়ম


সরকারি খাস জমি লিজ নেওয়ার উপায়


খাস জমি লিজ বা বন্দোবস্ত যে ভাবে নিবেন।কে বা কারা সরকারি খাস জমি লিজ বা বন্দোবস্ত নিতে পারবেন তা নিচে বিস্তারি আলোচনা করা হলো:

কৃষি খাস জমি  লিজ নিতে পারবেন ভূমিহীন পরিবার প্রধান তথা আবেদনকারীকে এনআইডি কার্ড, ইউপি চেয়াম্যান কর্তৃক ভূমিহীন সনদ, ২কপি ছবি সংযুক্ত করে জমা দতে হবে।তথ্য যাচাই-বাচাই করে প্রাথমিক প্রক্রিয়া শুরু করে তপসিলসহ জমির প্রস্তাব/প্রতিবেদন প্রেরণ করবেন ইউনিয়ন সহকারী সহকারি কমিশনার (ভূমি)।


অকৃষি জমির ক্ষেত্রে আবেদনযথাযথ কর্তৃপক্ষ বরাবর দাখিল করতে হবে।আবেদীত/ইজারাকৃত জমি তদন্ত করে দখলীয় প্রতিবেদন প্রেরণ করেন সহকারি কমিশনার (ভূমি)।


আর এস খতিয়ান যাচাই অনলাইন/ www land gov bd খতিয়ান ডাউনলোড

খাস জমি রেকর্ড করা

সর্বোচ্ছ ১০০ শতক খাস কৃষি ও অকৃষি জমি রেকর্ড করে ৯৯ বছরের জন্য ভোগদখল করার সুযোগ রয়েছে। সরকারি খাস জমি রেকর্ড করে ভোগদখল করার জন্য আপনাকে সেই জমি কসকারের নিকট থেকে লিজ নিতে হবে।






 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post